Education, Nostalgia

1996: Celebrating 25 years of Engineering College Registration

৯৯৬ সালের ছাব্বিশে আগস্ট দিনটায় অনেক কিছু প্রথম বার অভিজ্ঞতা হয়েছিল। দিনের শুরুটাই হয়েছিল উল্টো, বিক্রম সারাক্ষণ পরত জিনস, ও পরলো ট্রাউজার আর আমি এক গাদা ট্রাউজার থাকা সত্তেও পরলাম জিনস আর একটা চকরাবকরা জামা, পুরো সিওর ছিলাম কলেজ বন্ধ থাকবে। যখন কলেজ পৌঁছলাম তখন পোনাদের পায় কে এরকম সং সাজা ছানা দেখে। কলেজের গেট থেকেই হাইজ্যাক হয়ে গেলাম বাবার থেকে। তারপর সেই সকল ১১টা থেকে রাত বারোটা অবধি অনেক কিছুই জীবনে প্রথম বার উপলব্ধি করেছিলাম, যেগুলো এখনো খুব পরিষ্কার ভাবে মনে আছে। মনে হয়না কোনো দিনও ভুলে যাবো কলেজের প্রথম দিনটা। কয়েকটা ঘটনা যেগুলো সবচেয়ে বেশি মনে পড়ে:

  • কলেজ পৌছেই র বাংলা খাওয়া আর তারপর সিভিল পড়তে গেছি বলে বাড়ি আঁকতে বসা। যেটা এঁকেছিলাম সেটা ছিল একটা ট্যারাব্যাঁকা কুঁড়েঘর।
  • হোস্টেলের বারান্দা থেকে চেঁচিয়ে ফোর্থ ইয়ারের পোনাকে বলা যে আমি একটা ল্যা..
  • থার্ড ইয়ারের পোনার হাঁ মুখ যখন আমি আর বিক্রম একে অন্যের হাইট, ওজন, জয়েন্টের নাম্বার, বাড়ির ঠিকানা ঠিকুজিকুষ্ঠী সব ঠিকঠাক বলে দিলাম।
  • পোনাদের সব সিগারেটের দাম বলে দেয়া।
  • বিভিন্ন মারাত্মক সমীকরণ সমাধান করা (ex কে এক বালতি গরম জলে ফেলে দেয়া, magnitude এর d/dn বার করা ইত্যাদি)।
  • আমাদের সাত নাম্বার রুমের তৃতীয় সদস্য তথাগতর সাথে প্রথম আলাপ। পরের তিন বছর আমি আর বিক্রম অনেক অত্যাচার চালিয়েছি রুমে, তথা সব কিছু মুখ বুজে সহ্য করেছে।
  • বিক্রম আর আমার চিনে ভাষায় কথোপকথন (বাবা মারা গেছে তাই সান্তনা দেয়ার জন্যে “লিং ডং, লিং ডং”)
  • প্রচুর কসরৎ শেখা যেগুলো আমি নিজেই জানতাম না যে আমি পারি করতে যেমন হামাগুড়ি রেস, আলমারিতে চড়া, এক লাফে টেবিলে ওঠা, সার্কিট।
  • আমার পোনার রুমমেট শঙ্খ দাশগুপ্তদার বইয়ের ভেতর লেখা নাম গুপি করে দেখে নিয়ে তার নামের ধাঁধা সমাধান করা।
  • ভর সন্ধ্যেবেলা ২তলা কচি থেকে ২তলা আর ৩ তলা ব্যাকের দাদাদের ডেকে গনআহ্বান “দাদা।..*** মেরে দিয়ে গেছে ভূতে, আমাদের জল দাও”
  • দুপুরবেলা রেজিস্ট্রেশন, হোস্টেল রুম পেয়ে যাবার পর বিক্রম আর আমি রিকশা চড়ে ধাবায় গিয়ে চর্বচোষ্য খেয়ে তারপর ২ নম্বর গেটের বাইরে বসে গোটা ১৫ সিগারেট শেষ করে হেলতে দুলতে ক্যাম্পাসে ঢুকেছিলাম। ভাগ্যিস কোনো পোনার চোখে পড়িনি সেদিন, নাহলে ছবি হয়ে যেতাম।

* বিক্রম = সম্বুদ্ধ হাজরাচৌধুরী, ইলেক্ট্রিক্যাল – ২৫

সকল ১১টায় যখন কলেজ পৌঁছেছিলাম তখন ছিলাম নিতান্তই নাবালক ইঞ্জিনিয়ারিং পড়তে যাওয়া ছাত্র, কিন্তু একটা দিনের অভিজ্ঞতা অনেক কিছুই শিখিয়েছিল যা সারা জীবন কাজে লাগছে আর লাগবেও। আজ পঁচিশ বছর হয়ে গেল বিশ্বাসই হয় না ভাবলে, যে সেই দিনটা ছিল হয়ত বড় হয়ে ওঠার প্রথম বা শেষ ধাপ। বন্ধুগণ, সবাই যে যার নিজের মতন করে এনিভার্সারি পালন কর আর মনে রাখিস সেই দিনটা যেদিন আমরা সবাই প্রথম এক পথের যাত্রী হয়েছিলাম।

On the fateful day we arrived at Jalpaiguri for the first time, it was beyond our imagination what the next four years will bring to us, and the first day was the perfect trailer for the whole experience. It was not perfect, full of apprehensions and perhaps bleak for the prospects of the future but we put all our faith on our Alma mater, for the roller-coaster ride that was to ensue next. What we gained in the end was life long friendships and an enormous pride in being part of that ’00 batch. There are innumerable anecdotes of the first day at college that crowd memories- meeting our roomie Tathagata first time, the first taste of raw spirit at midday, a momentary pride that you know the ‘adult’ things that even pona didn’t know, showing how to smoke and swear like a pro, but above all, be adaptive to face any challenges thrown at you. I hated it on the first day, and perhaps like many others, vowed to get out by next joint entrance…but we stayed on, getting stronger at every hurdle and determined to give more. And here we are, many years have gone by, but the bond of friendship that was forged on that august day will only grow stronger. Happy anniversary to all ’00 friends – Facebook and beyond, here’s a cheers to all of you (and two, and three…..until out)

Standard

One thought on “1996: Celebrating 25 years of Engineering College Registration

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.